মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৩:৫০ পূর্বাহ্ন

অবৈধ রেল ক্রসিংয়েই দুর্ঘটনা বেশি

রিপোর্টারের নাম
আপডেট : বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২
অবৈধ রেল ক্রসিংয়েই দুর্ঘটনা বেশি

মরণফাঁদে পরিণত হয়েছে দেশের অনেক অরক্ষিত রেল ক্রসিং। কয়েক দিন পর পরই এসব ক্রসিংয়ে ঘটছে দুর্ঘটনা, ঝড়ছে প্রাণ। বড় দুর্ঘটনা নজরে বা আলোচনায় এলেও ছোটগুলো রয়ে যায় আড়ালেই। এসব বিষয়ে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলছেন, রেলের জায়গায় অন্য বিভাগ এসে ক্রসিং করে। অনেক সময় তারা রেলওয়েকে অবগতও করে না, যার ফলে দুর্ঘটনা ঘটে।

জেনে নিন দূরত্ব অনুযায়ী মেট্রোরেলের ভাড়া কত টাকা

ক’দিন পর পরই আলোচনায় আসে রেল ক্রসিংয়ের দুর্ঘটনা। তারপর থেমে যায় আলোচনা। কিন্তু বন্ধ হয়না ক্রসিং দুর্ঘটনা। নিয়মিতই ঘটতে থাকে ছোট বড় দুর্ঘটনা।

সারাদেশে আড়াই হাজারের বেশি লেভেল ক্রসিং আছে। এর মধ্যে প্রায় অর্ধেকেরই কোন অনুমোদন নেই। স্থানীয় সংস্থাগুলো যেভাবে পেরেছে রেল লাইন পারাপারের ব্যবস্থা করে নিয়েছে। এগুলোতে নেই কোন গেইটকিপার। তবে কোন কোন জায়গায় স্থানীয়রা নিজেদের উদ্যোগে গেইটম্যান নিয়োগ দিয়েছে। যাদের নেই কোন প্রশিক্ষণ।

তবে গেইটম্যানরা বলছেন, তারা গেইট ফেললেও তা অমান্য করে পারাপার হয় মানুষ। অনেক সময় বাকবিতন্ডায় জড়াতে হয় তাদের। রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, নিজের রাস্তায় চলে রেল। বরং অন্যরা রেল লাইনের ওপরে উঠে রেলকে অনিরাপদ করে। গেইটম্যান রাখা হয় রেলকে রক্ষা করতে হয়।

তিনি বলেন, স্থানীয় সরকারসহ অন্য বিভাগগুলোর সাথে সমন্বয় করা হচ্ছে। এছাড়া নতুন ক্রসিংগুলো আধুনিক মানের করা হচ্ছে বলেও জানান তিনি।। রেল ক্রসিং পারাপারে মানুষকেও সচেতন হবার পরামর্শ দেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া

%d bloggers like this:
%d bloggers like this: