বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৪:০৫ পূর্বাহ্ন

অফিস সময় ৮টা-৩টা, শিক্ষা প্রতিষ্ঠান দু’দিন বন্ধ

রিপোর্টারের নাম
আপডেট : সোমবার, ২২ আগস্ট, ২০২২
অফিস সময় ৮টা-৩টা, শিক্ষা প্রতিষ্ঠান দু’দিন বন্ধ

আগামী বুধবার (২৪শে আগস্ট) থেকে দেশের সব সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময় সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত করা হয়েছে। আজ সোমবার (২২শে আগস্ট) মন্ত্রিসভা বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে এ সিদ্ধান্ত হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে এবং মন্ত্রী-প্রতিমন্ত্রীরা সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

মন্ত্রিপরিষদ সচিব জানান, নতুন নিয়ম অনুযায়ী সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সরকারি ও স্বায়ত্তশাসিত অফিস চলবে, যা আগে ছিল সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। নতুন নিয়মে অফিসের সময় এক ঘণ্টা কমানো হয়েছে। বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যেই এ সিদ্ধান্ত বলেও জানান তিনি।

একইসাথে বুধবার থেকে দেশের সব বাণিজ্যিক ব্যাংকের অফিস সময় হবে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। এছাড়া মন্ত্রিসভার নতুন সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো সপ্তাহে দু’দিন (শুক্র ও শনিবার) বন্ধ থাকবে।

আমন ধান চাষে সেচের সুবিধার জন্য আগামী ১২-১৫ দিন গ্রামে মধ্যরাত থেকে ভোর পর্যন্ত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

বিদ্যুৎ সাশ্রয়ে জুলাই মাসের ৭ তারিখ সারা দেশে আলোকসজ্জা না করার নির্দেশনা জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। বিশ্বব্যাপী জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির কারণে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সারা দেশে বিভিন্ন সামাজিক অনুষ্ঠান, কমিউনিটি সেন্টার, শপিং মল, দোকানপাট, অফিস ও বাসাবাড়িতে আলোকসজ্জা না করার নির্দেশ দেওয়া হয়।

এরপর ওই মাসের ১৯ তারিখ থেকে সারা দেশে এলাকাভিত্তিক এক ঘণ্টা করে লোডশেডিং বা বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখার ঘোষণা দেয় কর্তৃপক্ষ। যদিও বেশিরভাগ এলাকাতেই লোডশেডিং তার চেয়ে বেশি সময় ধরে হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া