শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ১২:০৭ পূর্বাহ্ন

অধিকাংশ লোক দুর্নীতিকে দুর্নীতি মনে করে না : দুদক চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক
আপডেট : মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪
অধিকাংশ লোক দুর্নীতিকে দুর্নীতি মনে করে না : দুদক চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক : 

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান মোহাম্মদ মঈন উদ্দীন আবদুল্লাহ বলেন, অধিকাংশ লোক দুর্নীতিকে এখন আর দুর্নীতি মনে করে না। এক সময় দুর্নীতিবাজরা সন্ধ্যার পরে বাসা থেকে বের হয়ে রাস্তার পাশ দিয়ে হাঁটত। এখন তারা দিনের আলোয় প্রকাশ্যে বের হয়ে রাস্তার মাঝ দিয়ে হাটে।

মঙ্গলবার (২ এপ্রিল) দুদকের সম্মেলন কক্ষে রিপোর্টার্স অ্যাগেইনস্ট করাপশনের (র‌্যাক) স্মরণিকা ‘সুপথ’র মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দুদক চেয়ারম্যান এ কথা বলেন।

মোহাম্মদ মঈন উদ্দীন বলেন, ‘দুর্নীতির বিরুদ্ধে কাজ করতে গিয়ে কাদের সঙ্গে রাখব, সেটাও দেখতে হবে। দুর্নীতিবাজদের সহায়তা নিয়ে দুর্নীতির বিরুদ্ধে কাজ করলে প্রশ্ন তৈরি হয়। তিনি সাংবাদিকদের কাছে দুর্নীতি প্রতিরোধে সহযোগিতা চান।

তিনি বলেন, একসময় রাস্তা দিয়ে অসৎ মানুষ হেটে গেলে সবাই বলত- একজন অসৎ মানুষ হেঁটে যাচ্ছেন। এখন বিষয়টি উল্টো হয়ে গেছে। এখন বরং সৎ মানুষ হেটে গেলে সবাই বলে একজন সৎ মানুষ হেঁটে যাচ্ছেন। স্বাধীনতা যুদ্ধের মতোই আমাদের জেগে উঠতে হবে। আমাদের পরবর্তী প্রজন্মের জন্য দুর্নীতি মুক্ত দেশ গড়তে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

দুদক চেয়ারম্যান বলেন, আমরা দুর্নীতির বিরুদ্ধে কাজ করার চেষ্টা করে যাচ্ছি। আপনারাও (সাংবাদিক) দুর্নীতির বিরুদ্ধে কাজ করছেন। তবে একটি বিষয় হচ্ছে অধিকাংশ লোকই দুর্নীতিকে দুর্নীতি মনে করে না, এটাই আমাদের বড় সমস্যা। সে কারণে কারা কারা দুর্নীতি করছেন তাদের চিহ্নিত করা উচিত, এ বিষয়ে গণমাধ্যমের দায়িত্ব বেশি।

তিনি বলেন, দুর্নীতিবাজরা ভালো কাজ সফল হতে দেবে না। সেজন্য সচেতন থাকতে হবে। আপনাদের নিজের ঘরে দুর্নীতি আছে কিনা, সেটাও দেখা উচিত। এমনকি প্রকাশনার সঙ্গেও দুর্নীতিবাজদের সংযুক্ত রাখা উচিত নয়। আগে দুর্নীতিবাজরা রাতের আঁধারে বেড়াতো, এখন দিনের আলোতে ঘুরে বেড়ায় এটাই সত্যি।

এ সময় র‌্যাকের স্মরণিকা ‘সুপথ’ এর সঙ্গে সংশ্লিষ্ট সব সদস্যকে শুভেচ্ছা জানান তিনি।

দুদক চেয়ারম্যান বলেন, স্মরণিকাটি খুবই সুন্দর হয়েছে। র‌্যাকের সব সদস্যকে ধন্যবাদ জানাই। দুর্নীতি প্রতিরোধে দুদকের সঙ্গে র‌্যাকও একযোগে কাজ করে যাবে এমন প্রত্যাশা করি।

অনুষ্ঠানে দুদক কমিশনার (অনুসন্ধান) আছিয়া খাতুন বলেন, মামলার চার্জশিট ছাড়াও প্রতিরোধের কাজ এগিয়ে নিতে হবে। পূর্ণাঙ্গ তথ্য-উপাত্ত দিয়ে খবর প্রকাশ করুন। যাতে আমরাও ঘটনার গভীরে পৌঁছাতে পারি।

র‌্যাক সভাপতি জেমসন মাহবুবের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শাফি উদ্দিন আহমদের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন দুদক সচিব খোরশেদা ইয়াসমীন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া